শীতের রাতে বানিয়ে ফেলুন দুর্দান্ত স্বাদের সুজির পাটিসাপটা, একবার খেলে প্রেমে পড়ে যাবেন

শীত চলে এসেছে আর সাথে নিয়ে এসছে নানারকম পিঠে পুলির মরসুম। পাটিসাপটা এমন এক পিঠে যা খেতে সকলেই পছন্দ করেন। সব বাড়িতেই কমবেশি শীতকালে এই পিঠে তৈরি হয়‌। আর আজ আমরা নিয়ে এসেছি সুজির পাটিসাপটার রেসিপি। যা খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন আপনারা।

উপকরণ :- সুজি, ময়দা, দুধ, গুঁড়ো দুধ, ছোট এলাচ, ঘি, পাটালি, গুড়, চিনি, নারকেল কোরা।

প্রণালী :- প্রথমে এক কাপ সুজি মিক্সিতে গুড়ো করে নেবেন। তাতে অল্প নুন দিয়ে ভালো করে মিশিয়ে নেবেন। সাথে দেবেন হাফ কাপ ময়দা, হাফ কাপ চিনি, পরিমাণ মতো দুধ। তারপর ব্যাটার বানিয়ে নিন‌। সেটি কুড়ি মিনিট মতো রেখে দিন।

এরপর ঘি গরম করে দুটো ছোট এলাচ দিন। আর হাফ কাপ সুজি শুকনো খোলায় ভেজে নিন। সুজিতে রং ধরলে তাতে দিয়ে দিন হাফ কাপ শুকনো নারকেল। শুকনো নারকেলের বদলে নারকেল কোরাও দেয়া যাবে। এরপর কিছুটা গুঁড়ো দুধ যোগ করুন। এরপর এক কাপ লিকুইড দুধ আর এক কাপ জল দিয়ে মিশিয়ে নিন পুরো মিশ্রণটি। লক্ষ রাখবেন যেন কোনো লাম্প না থাকে।

এরপর ১৫০ গ্রাম পাটালি গুড় যোগ করুন। মাঝারি আঁচে চেয়ে রান্না করবেন। এরপর ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করতে দিন। এরপর প্যানে অল্প ঘি দিয়ে আগে বানিয়ে রাখা ব্যাটার কিছুটা দিয়ে দিন। যতটা সম্ভব গোল করার চেষ্টা করবেন। এরপর এক মিনিট ঢাকা দিয়ে রেখে দেবেন।

যখন পাটিসাপটা ধার থেকে ছেড়ে আসবে তখন উপর থেকে আগে থেকে তৈরি করে রাখা পুর দিয়ে দেবেন। খুন্তির সাহায্যে গোল করে পিঠে রোল করে নেবেন। এই সময় অবশ্যই আঁচ যেন কমানো থাকে‌‌। এরপর ভেজে নিয়ে পরিবেশন করুন সুজির পাটিসাপটা।