এই পদ্ধতিতে করুন লাল আঙ্গুর চাষ, গাছে ভরে যাবে থোকা থোকা আঙ্গুর

গাছ লাগাতে অনেকেই ভীষণ ভালোবাসেন। কেউ কেউ ভালবাসেন ফুলের গাছ লাগাতে আবার কেউ কেউ ভালবাসেন ফল বা সবজির গাছ লাগাতে। আঙ্গুর আমাদের ভীষন পরিচিত একটি ফল। আঙ্গুর (Grapes) খেতে প্রায় সকলেই ভীষণ ভালোবাসেন। তবে সাধারণত আঙ্গুর গাছ কারোর বাড়িতেই খুব একটা দেখা যায় না। তবে আপনি চাইলে একটি বিশেষ পদ্ধতিতে আপনার বাড়িতেই আঙ্গুর গাছ লাগিয়ে নিতে পারেন। দেখে নেওয়া যাক সেই পদ্ধতি।

এর জন্য প্রথমে লাল আঙ্গুর নিয়ে তার বীজগুলোকে আলাদা করতে হবে এই বীজগুলো জলে ভিজিয়ে রাখতে হবে। এরপরে দুটো ছিদ্রযুক্ত টব নিয়ে একটির মধ্যে মাটি ভরতে হবে। তার মধ্যে ভিজিয়ে রাখা বীজগুলো দিয়ে উপর থেকে আরও কিছুটা মাটি ছরিয়ে দিতে হবে। এরপর তার মধ্যে কিছুটা পরিমাণ জল দিতে হবে। এটিকে রেখে দিতে হবে একটি ছায়াযুক্ত স্থানে। এক সপ্তাহ পর দেখা যাবে সেই বীজ থেকে চারাগাছ বেরিয়েছে এবং চারাগাছ গুলি বড় হতে থাকবে। সেই চারা গাছ বেশ খানিকটা বড় হবে।

চারা গাছটি বড় হলে চারাগাছ গুলি তুলে নিয়ে আলাদা আলাদা টবে এক একটা চারা গাছ রোপণ করতে হবে। এরপরে এই চারা গাছটির পরিচর্যা করতে হবে। উপযুক্ত রোদ এবং জল এর মধ্যে দিতে হবে। আপনি চাইলে সেই গাছে সার ও দিতে পারেন। কিছু দিন অপেক্ষা করার পর সেই গাছটি বড় হবে এবং সেই গাছে আঙ্গুর ফলবে।

Back to top button